বিএসএফ-বিজিবি’র বার্ষিক সীমান্ত সমন্বয় সম্মেলন শুরু

কলকাতায় ২০তম মহাপরিদর্শক বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)-রিজিওনাল কমান্ডার বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) পর্যায়ের বার্ষিক সীমান্ত সমন্বয় সম্মেলন শুরু হয়েছে। শনিবার (২২ জুন) কলকাতায় এই সম্মেলন শুরু হয়। এই সম্মেলনে ভারত ও বাংলাদেশের সীমান্ত প্রতিরক্ষা বাহিনী সীমান্ত বিরোধ, আন্তঃসীমান্ত অপরাধ, অবৈধ অনুপ্রবেশ এবং সীমান্ত ব্যবস্থাপনা সংক্রান্ত অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করবে।

বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদের নেতৃত্বে শনিবার সকালে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল আইসিপি পেট্রাপোল থেকে ভারতে পৌঁছেছে। এ সময় বিএসএফ অঞ্চলিক মুখ্যালয় কলকাতার ডিআইজি তাকে স্বাগত জানান এবং বিএসএফ জওয়ানরা গার্ড অব অনার প্রদানের পর তারা কলকাতার উদ্দেশ্যে রওনা হন।

সম্মেলনে বিএসএফের ১৪ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বিজিবির আলোচনা হয়। এ ছাড়া দুই বাহিনীর মধ্যে আন্তঃসীমান্ত অপরাধের বিরুদ্ধে যৌথ প্রচেষ্টা, সীমান্ত এলাকার অমীমাংসিত উন্নয়ন কাজ, অবৈধ আন্তঃসীমান্ত চলাচল রোধে পদক্ষেপসহ কার্যকর সীমান্ত ব্যবস্থাপনার জন্য পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। উল্লেখ্য, বিএসএফ ও বিজিবির বার্ষিক সীমান্ত সমন্বয় সম্মেলন সীমান্ত বিরোধ নিষ্পত্তি এবং সীমান্ত ব্যবস্থাপনা কার্যকারিতা বাড়ানোর জন্য একটি গুরুত্বপূর্ণ সম্মেলন। এই ধরনের সম্মেলনগুলো এই অঞ্চলে স্থিতিশীলতা এবং সমৃদ্ধি নিশ্চিত করে একটি নিরাপদ এবং আরও নিরাপদ সীমান্ত পরিবেশের গঠনের উল্লেখযোগ্য অবদান রাখে।

সম্মেলনে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও এগিয়ে নেওয়া এবং ভারত ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার মনোভাব জোরদার করার চেষ্টা করা হবে।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • শুক্রবার ,বিকাল ৩:৪৮
  • ২০ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৫ আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  • ১৭ রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন