জঙ্গি হামলায় ৫ সেনা নিহত, ভারতীয় সৈন্যদের সাঁড়াশি অভিযান

জম্মু-কাশ্মীরে সশস্ত্র গোষ্ঠীর হামলায় ভারতীয় সেনাবাহিনীর অন্তত পাঁচ সেনার মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অন্তত ছয়জন সেনা সদস্য। হামলার পরপরই ঘটনাস্থলে বাড়তি সেনা মোতায়েন করা হয়েছে। জঙ্গিদের খোঁজে তল্লাশি অভিযান চালাচ্ছে সেনাবাহিনী। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সোমবার জম্মু-কাশ্মীরের কাঠুয়া জেলায় এই হামলার ঘটনা ঘটে। সংবাদমাধ্যমটি আরও বলছে, গত ৪৮ ঘণ্টায় জম্মু-কাশ্মীরে দ্বিতীয়বারের মতো ভারতীয় সেনা সদস্যদের ওপর হামলা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর খবরে বলা হয়েছে, কাঠুয়া জেলার জেন্দা নাল্লাহ নামক একটি স্থানে সর্বশেষ এই হামলা ও হতাহতের ঘটনা ঘটে। সোমবার বেলা সাড়ে ৩টার দিকে সন্ত্রাসীরা ভারতীয় সেনাদের বহনকারী একটি গাড়িবহরকে অ্যামবুশে ফেলে আক্রমণ চালায়।

প্রাথমিক তথ্যানুসারে জানা গেছে, গতকাল বেলা সাড়ে ৩টার দিকে বেশ কয়েকটি হালকা ও ভারী যানে করে বাদনোতা গ্রামের জেন্দা নাল্লাহ নামক স্থান হয়ে টহল দিয়ে যাচ্ছিল ভারতীয় সেনারা। একপর্যায়ে গাড়িবহরটির ওপর দুই দিক থেকে গুলি চালানো হয়। গাড়িগুলো ভারতীয় সেনাবাহিনীর ৯ম কর্পস বা রাইজিং স্টার কর্পসের। ভারতীয় সেনাবাহিনীর তথ্যানুসারে, সন্ত্রাসীরা সংখ্যায় কতজন তা এখনো জানা যায়নি। তারা এমন জায়গায় থেকে হামলা চালায়, যার একদিকে পাহাড়, অন্যদিকে খাঁড়া ঢাল। প্রাথমিক রিপোর্টে অনুমান করা হয়েছে, হামলাকারীরা পাহাড়ের দিক থেকে নেমে এসে হামলা চালায়। কর্মকর্তারা জানিয়েছেন, হামলার পর ঘটনাস্থলে থাকা ভারতীয় সেনারা হামলাকারীদের ওপর গুলি চালায়। সন্ত্রাসীরা যাতে ঘটনাস্থল থেকে পালিয়ে যেতে না পারে, তা নিশ্চিত করার জন্য সেখানে বাড়তি সেনা পাঠানো হয়েছে। গুরুতর আহত সেনাদের কাঠুয়ার একটি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। কয়েকজনকে চিকিৎসা দেওয়া হয়েছে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে।

ভারতীয় সেনাদের ওপর এই হামলা এমন এক দিনে হলো, যেদিন স্থানীয় সন্ত্রাসী গোষ্ঠী হিজবুল মুজাহিদিনের কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুবার্ষিকী। বুরহান ওয়ানি ২০১৬ সালের ৮ জুলাই জম্মু-কাশ্মীরে এক এনকাউন্টারে নিহত হন। এ ছাড়া, ভারতের নতুন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদী দায়িত্ব গ্রহণের মাত্র চার দিনের মাথায় এই হামলা হলো। উল্লেখ্য, বিগত ৪৮ ঘণ্টায় জম্মু-কাশ্মীরে এটি চতুর্থ সন্ত্রাসী হামলার ঘটনা। গত ৬ ও ৭ জুলাই দক্ষিণ কাশ্মীরে দুটি পৃথক এনকাউন্টারে ছয় সন্ত্রাসী এবং দুই সেনাসদস্য নিহত হন। তার আগে গত শনিবার সকালে রাজৌরিতে হামলায় এক সেনাসদস্য আহত হন।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • রবিবার ,সকাল ৯:৩৬
  • ৮ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৪ ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  • ৫ রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন